সেলাই মেশিনের বিভিন্ন অংশের নাম ও তাদের কাজ

আজ আমরা সেলাই মেশিনের বিভিন্ন অংশের নাম জানবো । চলুন তবে শুরু করি ।

টেবিল বা বডিঃ টেবিল বা বডি কাঠের তৈরি । এর উপরে ফরমিকা লাগানাে থাকে । টেবিল বা বড়ির উপর সেলাই মেশিন থাকে । এছাড়া সেলাই এর অন্যান্য প্রয়ােজনীয় অংশ ফিট করা থাকে ।

টেবিল স্ট্যান্ডঃ টেবিল স্ট্যান্ড লােহা বা স্টিলের তৈরী । দেখতে মজবুত পায়ের মত । এই স্ট্যান্ড টেবিল , সেই মেশিন ও গ্ৰেড় স্ট্যান্ড এর ভার বহন করে ।

থ্রেড স্ট্যান্ডঃ টেবিল বা বডির এক পাশে সােজাভাবে দাঁড় করানাে পাইপটিকে থ্রেড স্ট্যান্ড বলে । থ্রেড স্ট্যান্ডের সাথে আটকানাে থাকে থ্রেড প্লেট ।

থ্রেড প্লেটঃ থ্রেড স্ট্যান্ডের নিচের দিকে দুটি বা তিনটি বাটির মত অংশ থাকে , একে থ্রেড প্লেট বলে । এই প্লেটে সূতার রিল বা থ্রেড কোন রাখা হয় । একটি থ্রেড কোন থেকে সূতা বা থ্রেড নিডেল , লুপার এবং ববিনের জন্য রাখা হয় । অন্য থ্রেড কোন থেকে থ্রেড নিডেলে সরবরাহ হয় ।

মেশিন হেডঃ সেলাই মেশিনের মাথার দিকের অংশকে মেশিন এর হেড বলে । এখানেই সেলাই মেশিনের গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ সংযোজিত থাকে ।

হেড কভারঃ হেড কভার মেশিন হেডের সহিত স্ক্রু এর সাহায্যে আটকানো থাকে । ইহা ফুটবার ও নিডেলবার কে ঢেকে রাখে । ফুটবার ও নিডেলবারকে এডজাস্ট ও মেরামত করতে হলে এই ঢাকনা খুলে কাজ করতে হয় ।

ফিডডগঃ ফিডডগ বা দাঁত নিডেলে প্লেট/থ্রেড প্লটের নিচে থাকে । কাপড়কে মেশিনের সাথে আটকে রাখা ও সেলাইকৃত কাপড় সামনের দিকে এগিয়ে দেওয়াই ইহার প্রধান কাজ ।

নিডেল বারঃ নিডেল বারের স্ক্রু এর সাহায্যে আটকে রাখা হয় । নিডেল সূতাকে লুপার ও রোটারি হুক (ববিন কেস)  এর কাছে পৌঁছে দেওয়াই ইহার প্রধান কাজ ।

ফুটবারঃ এটি মেশিন হেডের নিচে নিডেল বারের পাশে থাকে   । ফুটবারের সাথে প্রয়োজন মত যে কোন গাইড লাগিয়ে সেলাই করা যায় ।

প্রেসার ফুটঃ ফিডডগ এর সাথে কাপড়কে চেপে ধরে রাখে  সেলাই সোজা ও সুন্দর এবং বেশি প্রোডাকশনের জন্য বিভিন্ন রকম প্রেসার ফুট ব্যবহার করা হয় । বিভিন্ন ধরনের সেলাই মেশিনের বিভিন্ন রকমের প্রেসার ফুট দেখতে পাওয়া যায় ।

মেশিন হুইলঃ মেশিনের ডান দিকের চাকাটি হল মেশিন হুইল । সেলাই এর শেষ অংশের সেলাই করার আগে মেশিন ব্রেক করতে হয় । তারপর এই হুইল হাত দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে শেষ অংশের বাকি সেলাই দেয়া হয় ।

থ্রেড টেনশনারঃ এই অংশটি মেশিন হেডের কাছে অপারেটরের দিকে থাকে । এটি সূতাকে পুরোপুরি নিয়ন্ত্রণ করে । এই নিয়ন্ত্রণের ওপর সেলাইয়ের ভালো মন্দ নির্ভর করে ।

হ্যান্ড লিফটারঃ এ অংশটি মেশিন হেডের পেছনের দিকে লাগানো থাকে । এর মাধ্যমে প্রসার ফুটকে উঠানো নামানো যায় ।

স্টিচিং রেগুলেটরঃ এটি মেশিনের সামনের দিকে ডান পাশে অর্থাৎ অপারেটরের দিকে থাকে । এর কাজ হল স্টিচ এর দৈর্ঘ্য বা ঘনত্বকে ছোট বড় করা ।

ব্যাক স্টিচ হ্যান্ড লিভারঃ ইহা মেশিনের স্টিচিং রেগুলেটরের ঠিক নিচে থাকে । ইহা চাপলে ব্যাক স্টিচ অর্থাৎ পিছনে সেলাই হয় । পোষাক সেলাইয়ের শুরুতে ও শেষে ব্যাক স্টিচ দিতে হয় ।

নিডেল প্লেটঃ নিডেল প্লেট, নিডেলের নিচে বা প্রেসার ফুটের নিচে থাকে । এটি দুইটি নাট যুক্ত একটি ঢাকনা । নিডেল প্লেট ফিডডগকে ঢেকে রাখে । সেলাই করার সময় নিডেল প্লেট কাপড়কে মসৃণভাবে সামনের দিকে নিতে সাহায্য করে ।

থ্রেড টেকআপ লিভারঃ থ্রেড টেকআপ লিভার সেলাই মেশিনের ছোট একটি অংশ । এটি মেশিনের উপর অপারেটরের দিকে থাকে , সেলাইয়ের নিডেলে সুতা সরবরাহ করাই ইহার কাজ ।

টেকআপ লিভার কভারঃ থ্রেড টেকআপ লিভার একটি মোটা স্টিলের কভার দিয়ে ঢাকা থাকে, একে থ্রেড টেকআপ লিভার কভার বলে । এই কভার অপারেটরের মাথা ও হাতকে আঘাত পাওয়া থেকে রক্ষা করে ।

নী-লিফটারঃ মেশিনের টেবিলের নিচে ডান হাটুর সাথে লেগে থাকে নী-লিফটার । নী-লিফটার দেখতে কালো রঙের গোল চাকার মতো । নী-লিফটার ডান পায়ের হাটু দিয়ে চাপ দিলে প্রেসার ফুট ওপরে উঠে । এই সময় প্রেসার ফুটের নিচে কাপড় দিতে হয় । আর চাপ ছেড়ে দিলে প্রেসার ফুট নীচে নামে । তখন সেলাইয়ের কাজ শুরু হয় ।

লুপারঃ চেইন স্টিচ মেশিনে ববিন কেসের পরিবর্তে লুপার ব্যবহার করা হয় । লুপারের প্রধান কাজ হলো নিডেল সুতার সাথে ইন্টারলুপিং অথবা ইন্টারলেচিং এর মাধ্যমে স্টিচ তৈরি করা ।

Post a Comment

1 Comments

  1. ধন্যবাদ আপনাকে স্যার

    ReplyDelete

লক্ষ্য করুনঃ একটি পোস্ট করতে লেখকের অনেক শ্রম ও সময় দিতে হয় । আর সেই শ্রমের সার্থকতা পাওয়া যায় মন্তব্য থেকে । মন্তব্য পেলে লেখক আরো নতুন নতুন পোস্ট করার অনুপ্রেরণা পায় । তাই পোস্ট পড়ে উপকৃত হলে অবশ্যই কমেন্ট করবেন ।