একটি বুড়ো সিংহের গল্প

একবনে একটি বৃদ্ধ সিংহ বাস করতো । সে আর আগের মতো জন্তু জানোয়ার ধরে খেতে পারে না । তাই তার শরীর আরো রোগা হয়ে গেল । তাই সে ভাবতে লাগলো কিভাবে শিকার করা যায় । হঠাৎ তার মাথায় একটা বুদ্ধি এল । সে অসুস্থতার ভান করে একটি গুহায় ঢুকে চেঁচাতে লাগলো ।

সিংহের অসুস্থতার খবর বনে ছড়িয়ে পড়ল । বনের পশু পাখিরা তাকে দেখতে এল । সিংহকে দেখতে যেই গুহাতে যায় সে আর ফিরে আসেনা । সিংহ তাদের খেয়ে ফেলে । এভাবে অনেক পশু পাখি সিংহ খেয়ে ফেলল । সিংহের শরীর আবার সতেজ হয়ে ওঠেছে খেয়ে খেয়ে ।

এভাবে চলতে চলতে একদিন এক শেয়াল আসল সিংহকে দেখতে । সে গুহার কাছে এসে দেখে অনেকে পশুপাখির গুহাতে যাওয়ার পায়ের ছাপ মাটিতে আছে কিন্তু কারো বের হবার পায়ের ছাপ মাটিতে নেই । আর গুহাতে উকি দিয়ে দেখল যে গুহার আশেপাশে অনেক হাড় পড়ে আছে ।

শেয়াল ভিতরে না গিয়ে বাইরে থেকে চিৎকার করে সিংহের খোঁজখবর নিতে শুরু করে । সিংহ বলে তুমি ভিতরে আসো আমি খুব অসুস্থ তাই বাইরে যেতে পারবনা । শেয়াল বলে ভিতরে ঠিকই আসতাম যদি দেখতাম, আগে যারা ভিতরে গিয়েছিল তাদের বাইরে আসার পায়ের ছাপ মাটিতে রয়েছে । এই বলেই শেয়াল চলে খেল আর বাকি পশু পাখিদের সাবধান করে দিল ।

Post a Comment

1 Comments

লক্ষ্য করুনঃ একটি পোস্ট করতে লেখকের অনেক শ্রম ও সময় দিতে হয় । আর সেই শ্রমের সার্থকতা পাওয়া যায় মন্তব্য থেকে । মন্তব্য পেলে লেখক আরো নতুন নতুন পোস্ট করার অনুপ্রেরণা পায় । তাই পোস্ট পড়ে উপকৃত হলে অবশ্যই কমেন্ট করবেন ।